গ্রাফিক্স ডিজাইন শিখে আয়

গ্রাফিক্স ডিজাইন শিখে আয় – মোবাইল দিয়ে গ্রাফিক্স ডিজাইন

গ্রাফিক ডিজাইন বর্তমান সময়ের একটি সম্ভাবনাময় ও চাহিদা উপযোগী সেক্টর। বর্তমান অনলাইন মার্কেটপ্লেসগুলোতে গ্রাফিক্স ডিজাইনারদের চাহিদা অন্যান্য যেকোনো সময়ের চেয়ে অনেক বেশি। শুধু অনলাইনের জগতেই নয় অনেক নামিদামি কোম্পানির গ্রাফিক ডিজাইনারদের তাদের কোম্পানির ব্যানার, লোগো, পোস্টার ইত্যাদি নানা ধরনের অ্যাডভার্টাইজমেন্ট কাজের জন্য স্হায়ীভাবে নিয়োগ দিয়ে থাকেন। তাই গ্রাফিক্স ডিজাইনারদের রয়েছে সম্ভাবনাময় সব সুযোগ। যা হয়তো অন্য অনেক পেশায় পাওয়া সম্ভব নয়।

গ্রাফিক্স ডিজাইন শিখে আপনি অনলাইন এবং অফলাইন যেকোনো মাধ্যমে আয় করতে পারেন। অনলাইনে বিভিন্ন ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস যেমন- ফাইবার, আপওয়ার্ক, ফ্রিল্যান্সার ডট কম ইত্যাদি নামিদামি প্লাটফর্ম গুলোতে কাজ করতে পারেন। আমাদের দেশসহ বিশ্বে অনেক গ্রাফিক্স ডিজাইনার রয়েছেন যারা এসব অনলাইন প্লাটফর্ম ব্যবহার করে প্রতি মাসে লক্ষ লক্ষ টাকা ইনকাম করে থাকে। তবে এর জন্য অবশ্যই দক্ষ হওয়া প্রয়োজন। গ্রাফিক্স ডিজাইনের বেশ কয়েকটি সাব ক্যাটাগরি রয়েছে। এগুলোর কোনো একটিতে বা একাধিক সাব সেক্টরে দক্ষ হয়ে উঠতে পারলে প্রচুর পরিমাণ ইনকাম করার সুযোগ রয়েছে।

অন্যদিকে অফলাইনেও গ্রাফিক ডিজাইনারদের ইনকাম করার অনেক ভালো সুযোগ রয়েছে। এখন বেশিরভাগ মাল্টিন্যাশনাল কোম্পানি স্থায়ীভাবে গ্রাফিক ডিজাইনে নিয়োগ দিয়ে থাকেন। এছাড়া অনেক সময় বিভিন্ন প্রজেক্টে কাজ করার সুযোগ পাওয়া যায়। এগুলো থেকে মোটামুটি ভালো পরিমান ইনকাম করা সম্ভব। অনেকে আবার চুক্তিভিত্তিক বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে কাজ করে থাকেন। যেখান থেকেও ভাল অঙ্কের বেতন পাওয়া যায়। তাই নিজেকে দক্ষ গ্রাফিক ডিজাইনার হিসেবে প্রতিষ্ঠিত করতে পারলে আপনার কাজ পাওয়া বা টাকা-পয়সার অভাব হবে না তা নিশ্চিত ভাবেই বলতে পারি।

মোবাইল দিয়ে গ্রাফিক্স ডিজাইন

বর্তমানে প্রযুক্তির উন্নয়নের ফলে নতুন নতুন সম্ভাবনার দ্বার উন্মোচিত হচ্ছে। এর একটি অন্যতম উদাহরণ হচ্ছে- স্মার্ট ফোন। বর্তমানে আমাদের হাতে থাকা স্মার্টফোনগুলো পূর্বের অনেক কম্পিউটারের চেয়েও অনেকাংশে আধুনিক ও শক্তিশালী ডিভাইস। তাইতো এখন স্মার্টফোনগুলো দিয়েই অনেক কিছুই করা সম্ভব। আমাদের আধুনিক জীবনের অনেক কিছুই এখন পরিচালিত হচ্ছে স্মার্টফোনকে কেন্দ্র করেই। এমন একটি গুরুত্বপূর্ণ সেক্টর হচ্ছে গ্রাফিক্স ডিজাইন। কি অবাক লাগছে? না অবাক হওয়ার কিছু নেই। এখন আপনি চাইলে আপনার হাতে থাকা স্মার্টফোনগুলো দিয়েই টুকটাক গ্রাফিক্স ডিজাইনের কাজ সেরে নিতে পারেন। ভালোমতো করতে পারলে অনেক ক্ষেত্রেই স্মার্টফোনে করা এসব কাজ প্রফেশনালের মতই দেখায়। তাই যে কেউ এখন নিজের কাছে থাকা স্মার্টফোনটি ব্যবহার করে দৈনন্দিন টুকটাক গ্রাফিক্স ডিজাইন কাজ করে নিতে পারেন।

এমন বেশ কয়েকটি অ্যাপ রয়েছে যেগুলোর মাধ্যমে খুব সহজে যে কেউ মোটামুটি ভাল মানের ব্যানার, ফেস্টুন, লোগো, পোস্টার ইত্যাদি ডিজাইন করতে পারে। তাই প্রতিনিয়ত বাজারে আসা নতুন নতুন বুদ্ধিমত্তার এসব সফটওয়্যার এর কারণে গ্রাফিক ডিজাইন আর খুব একটা কাঠখোট্টা বিষয় নয়। এছাড়া বর্তমানে বিখ্যাত অনেক গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার এর অ্যান্ড্রয়েড ও আইওএস ভার্সন বের হয়েছে যেমন এডোবি ফটোশপ, এডোবি ইলাস্ট্রেটর, এডোবি লাইটরুম ইত্যাদি। যার ফলে সাধারণ মানের কাজগুলো এখন স্মার্টফোনেই করে নেয়া সম্ভব। 

স্মার্টফোনে গ্রাফিক্স ডিজাইন করার একটি অন্যতম সেরা অ্যাপ হল ক্যানভা। তবে অ্যাপস এর পাশাপাশি ওয়েবসাইটেও এর কাজ করা যায়। এটি এমন একটি অ্যাপস যে যে কেউ এখানে গ্রাফিক্স ডিজাইন করতে পারে। মূলত গ্রাফিক ডিজাইনের বিভিন্ন ডিজাইন অলরেডি এখানে দেয়া হয়ে থাকে। আপনাকে শুধু নাম, কালার বা ফন্ট পরিবর্তনের মতো বিষয়গুলো নিয়ে কাজ করতে হয়। কি নেই এতে, আপনার সিভি থেকে শুরু করে ই-বুক, ব্যানার, পোস্টার, গিফট কার্ড, লোগো সহ প্রায় সব ধরনের ডিজাইনই আপনি এখানে করতে পারবেন। বিশেষ করে যারা গ্রাফিক্স ডিজাইন সেক্টরে একেবারে নতুন তারা এখান থেকে অন্যের ছোটখাটো কিছু কাজ করে ভালো পরিমাণ অর্থ উপার্জন করা সম্ভব। এছাড়া আরো অনেক ধরনের অ্যাপ্লিকেশন রয়েছে যা ব্যবহার করে খুব সুন্দর সুন্দর ও প্রফেশনাল মানের গ্রাফিক্স ডিজাইন করা যাচ্ছে। যা আমাদের দৈনন্দিন জীবনযাত্রাকে আরও সহজ করে দিয়েছে।

গ্রাফিক ডিজাইন এর মতো বিস্তৃত একটি সেক্টরকে এত সংক্ষিপ্ত আলোচনার মধ্য দিয়ে পরিপূর্ণভাবে উপস্থাপন করা কখনই সম্ভব নয়। তবে আশা করছি, এ আর্টিকেলটি থেকে গ্রাফিক্স ডিজাইনের বেসিক বিষয়গুলো সম্পর্কে যথেষ্ট ধারণা পাবেন। যা আপনার আগামীর পথচলা সহজ করবে।

Leave a Reply