ফ্রিল্যান্সিং কি? ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো?

ফ্রিল্যান্সিং কি? ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো?

ইন্টারনেটের এই যুগে ফ্রিল্যান্সিং শব্দটির সাথে আমরা কম বেশি সবাই পরিচিত । তবে ফ্রিল্যান্সিং শব্দটি শুনে থাকলেও এর প্রকৃত অর্থ কি? কিংবা এর দ্বারা আসলে কী বোঝানো হয় তা অনেকেই হয়তো জানি না। আবার অনেকের মধ্যেই ফ্রিল্যান্সিং সম্পর্কে পরিষ্কার ধারণা না থাকায় এ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে কনফিউশানের সৃষ্টি হয়। তাই ফ্রিল্যান্সিং এর মত একটি সময়োপযোগী ও গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে পরিপূর্ণ জ্ঞান থাকা জরুরি।

আজকে আমরা ফ্রিল্যান্সিং কি?  ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো? ফ্রিল্যান্সিং কোথায় থেকে শিখবো? অনলাইনে বিনামূল্যে ফ্রিল্যান্সিং শেখার উপায় এবং ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ নিয়ে পরিষ্কার ধারণা দিব। চলুন তাহলে আর দেরি না করে মূল বিষয় নিয়ে আলোচনা করা যাক।

ফ্রিল্যান্সিং কাকে বলে?

ফ্রিল্যান্সিং নিয়ে সর্বপ্রথম যে প্রশ্নটিই আপনার মনে নাড়া দেয় তা হল ফ্রিল্যান্সিং বিষয়টি আসলে কি? ফ্রিল্যান্সিং শব্দটি দিয়ে আসলে কী বোঝায়? আমরা যদি  ফ্রিল্যান্সিং শব্দটির বাংলা করি তাহলে এর অর্থ দাঁড়ায় “মুক্তপেশা”। এখন আসুন এই মুক্তপেশা বিষয়টি কি সে সম্পর্কে পরিষ্কার ধারণা নেয়া যাক। 

“মুক্তপেশা” বলতে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান অধীনে না থেকে স্বাধীনভাবে কাজ করার সক্ষমতাকে বোঝায়। আর যারা এই ধরনের কাজ করেন তাদেরকে “মুক্ত পেশাজীবী” বা ফ্রিল্যান্সার বলা হয়। তাহলে আমরা বলতে পারি ফ্রিল্যান্সিং হচ্ছে এমন একটি পেশা যেখানে একজন ব্যক্তির স্বাধীনভাবে কাজ করার সুবিধা থাকে।

ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো

বর্তমান ইন্টারনেট ভিত্তিক পৃথিবীতে ফ্রিল্যান্সিং একটি জনপ্রিয় ধারণা। আর এর কাজের পরিধিও পূর্বের যেকোনো সময়ের তুলনায় অনেক বিস্তৃত। ফ্রিল্যান্সিংয়ে নতুন নতুন সম্ভাবনাময় সেক্টরে কাজ করার সুবিধার জন্য, প্রচুর সংখ্যক মানুষ এ সেক্টরে কাজ করার জন্য আগ্রহী হয়ে উঠছে। ফ্রিল্যান্সিংয়ের জন্য কোন একটি বিষযয়ের উপর দক্ষ হওয়া খুব জরুরি। তা না হলে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে টিকে থাকা যে কারোরই পক্ষে কঠিন হয়ে দাঁড়ায়। এজন্য ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে প্রবেশ করার আগেই আপনাকে ফ্রিল্যান্সিংয়ের কোন একটি সেক্টর উপর ভালোভাবে প্রশিক্ষণ নিতে হবে।

ফ্রিল্যান্সিং শেখার জন্য বেশ কয়েকটি উপায় রয়েছে। বিশ্বায়নের এই যুগে সবকিছুই হাতের এত নাগালে যে, যে কেউ ইচ্ছা করলে খুব সহজেই ফ্রিল্যান্সিং শিখতে পারে। এখন যে কেউ চাইলেই দেশ-বিদেশের বিভিন্ন স্বনামধন্য অনলাইন প্লাটফর্ম, বিভিন্ন ইনস্টিটিউট বা প্রশিক্ষণ কেন্দ্র এবং ইউটিউব থেকে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ নিতে পারে। 

তবে একটি বিষয় মনে রাখা জরুরী যে, ফ্রিল্যান্সিং একটি বিস্তৃত সেক্টর। এখানে কয়েক শত ক্যাটাগরি রয়েছে এবং প্রতিনিয়তই নতুন নতুন কাজের ক্ষেত্র তৈরি হচ্ছে। যার কোনো একটিতে দক্ষ হতে পারলেই আপনি ভবিষ্যতে একজন সফল ফ্রিল্যান্সার হতে পারেন। এজন্য সর্বপ্রথম প্রয়োজন আপনার জন্য উপযোগী ক্যাটাগরি বাছাই করা। তবে এক্ষেত্রে আপনি চাইলে একইসাথে সমমানের দুই-তিনটি ক্যাটাগরি বাছাই করে নিতে পারেন। এরপর আপনার কাজ হলো আপনার সিলেক্ট করা ক্যাটাগরি গুলোর উপর প্রশিক্ষণ গ্রহণ করা। যা আপনি চাইলে ঘরে বসে অনলাইনে কিংবা অফলাইনে যেকোনো উপায়ে গ্রহণ করতে পারেন। 

তবে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ গ্রহনের ব্যাপারে সচেতন হোন। অনলাইন কিংবা অফলাইন যেকোন উপায়ে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ গ্রহণ করার আগে আপনার বাছাই করা প্রশিক্ষণ কেন্দ্র বা একাডেমি সম্পর্কে ভালোভাবে জেনে নিন। হুট করেই বা কোনো প্রলোভনে পড়ে কোথাও প্রশিক্ষণ নিতে ভর্তি হয়ে যাবেন না। প্রয়োজনে সেখান থেকে প্রশিক্ষণ গ্রহণ করেছে এমন কারো কাছ থেকে প্রতিষ্ঠানটির ভালো-মন্দ রিভিউ নিয়ে নিন। কারণ বর্তমানে ফ্রিল্যান্সিংয়ের উচ্চ চাহিদা বিবেচনা করে অনেক মানহীন প্রতিষ্ঠান ফ্রিল্যান্সিং প্রশিক্ষণের নামে প্রতারণার ফাঁদ পেতে প্রচুর টাকা হাতিয়ে নিচ্ছে। তাই যা করবেন বুঝে শুনে এবং যাচাই করে করবেন। খেয়াল রাখবেন কোনো প্রতারক চক্রের লোভের ফাঁদে পড়ে আপনার সফল ফ্রিল্যান্সার হওয়ার স্বপ্নটি যেন বিনষ্ট হয়ে না যায়।

Leave a Reply