সেরা ৫ টি ভিপিএন VPN

২০২১ সালের সেরা ৫ টি ভিপিএন (VPN)

(ভিপিএন) হচ্ছে ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক এর সংক্ষিপ্ত রুপ। ভিপিএন দিয়ে কি কি কাজ করা হয় তা প্রায় সবাই কম বেশি জানি। ভিপিএন এমন একটি ব্যক্তিগত ইন্টারনেট পদ্ধতি যা আপনার আইপি এড্রেস গোপন করে এবং আপনার তথ্যের সুরক্ষা প্রদান করে।

আপনাকে আপনার অনলাইন দুনিয়ায় সুরক্ষিত এবং গোপনীয় রাখতে ভিপিএন এর চেয়ে সহজ বিকল্প খুঁজে পাবেন না। এখনকার সময়ে অনেক ধরনের ভিপিএন সেবা চালু রয়েছে , কিছু ভিপিএন পেইড, আবার কিছু আছে ফ্রী এবং কিছু ভিপিএন আছে (ফ্রী এবং প্রিমিয়াম)। ফ্রী ভিপিএন আপনাকে অনলাইনে সুরক্ষা দেবে তার লিমিট পর্যন্ত। এই ক্ষেত্রে পেইড ভিপিএন ব্যবহার করা উত্তম হবে। কিন্তু আপনি যদি ফ্রীতে কিছু প্রিমিয়াম ফিচার ইউজ করতে চান তাহলে ফ্রীমিয়াম আপনার জন্য বেস্ট অপশন। আমাদের আজকের লেখায় আমরা ২০২১ সালের সেরা ৫ টি ভিপিএন (VPN) সম্পর্কে জানবো। তাহলে চলুন জেনে নেওয়া যাক।

সেরা ৫ টি ভিপিএন VPN:

এক্সপ্রেস ভিপিএন ExpressVPN

বর্তমান সময়ে ভিপিএন এর গুরুত্ব অপরিসীম। তাই এই সময়ের সেরা ভিপিএন এর কথা আসলেই প্রথমে যে নামটি আসে তা হল, এক্সপ্রেস ভিপিএন। এই ভিপিএন টি আনলিমিটেড হাই স্পীড হওয়ার কারনে ব্যবহারকারী কে স্পীড নিয়ে কন চিন্তাই করতে হয় না। অনন্যা ভিপিএন অ্যান্ড্রয়েড ফোন ব্যাবহারের সময় ইন্টারনেট স্পীড কমে যায়, কিন্তু এক্সপ্রেস ভিপিএন ব্যাবহারের সময় তা হবে না।

এক্সপ্রেস ভিপিএনএর ৩০,০০০ আইপি ঠিকানা সহ বিশ্বের ৯৪ টি দেশে ১৬০ টি স্থানে ৩ হাজার এর উপরে সার্ভার রয়েছে।এক্সপ্রেস ভিপিএন AES ২৫৬ বিট এনক্রিপশনের মাধ্যমে ইন্টারনেট বাবহারকারীর নিরাপত্তা সব সময় নিশ্চিন্ত করে। যার ফলে আপনাকে আপনার নিরাপত্তা নিয়ে আর ভাবতে হবে না।

বিশ্বসেরা হ্যাকার কেভিন মিটনিক এর জীবনি

এই এক্সপ্রেস ভিপিএন আপনি কিছু দিনের জন্য ফ্রী ব্যবহার করতে পারবেন। কিছু দিন ফ্রী ব্যবহার করা গেলেও  এক্সপ্রেস ভিপিএন প্রিমিয়াম ভিপিএন সার্ভিস, তাই এটি ব্যবহার করার জন্য আপনাকে প্রতিমাসে $ ৬.৬৭ ডলার করে দিতে হবে । এছারাও আপনি পাবেন  ৩০ দিনের ফ্রী ট্রায়াল এর সুযোগ সাথে ৩০ দিনের মানিব্যাক গ্যারান্টি ।

নর্ড ভিপিএন NordVPN

বর্তমান সময়ের আরেকটি সেরা ভিপিএন হচ্ছে নর্ড ভিপিএন । এই ভিপিএনটিও প্রিমিয়াম সার্ভিসের, তবে মাত্র সাত দিনের জন্য আপনাকে ফ্রী ব্যবহারের সুযোগ দেওয়া হবে। এর সাথেও এক্সপ্রেস ভিপিএনের মতন থাকছে ৩০ দিনের মানিব্যাক গ্যারান্টি । এই ভিপিএন টি পাওয়ার জন্য আপনাকে প্রতি মাসে $ ৩.৭১ ডলার খরচ করতে হবে। 

এই ভিপিএন টি নির্দ্বিধায় জনপ্রিয়তার দিক থেকে ভাল অবস্থানে আছে। প্লেস্টরে এর ১০ মিলিয়ন এর বেশি ডাউনলোড সহ ৪.২  রেটিং রয়েছে । সাথে ৩১৬ হাজার এর বেশি রিভিউ তো আছেই । 

নর্ড ভিপিএন এর ৫৫৩০ টি আইপি ঠিকানা সহ বিশ্বের ৫৯ টি দেশে ৫৪৬০ টির বেশি সার্ভার রয়েছে । নর্ড ভিপিএন এ AES ২৫৬ বিট এনক্রিপশনের মাধ্যমে ইন্টারনেট ব্যবহারকারীর নিরাপত্তা সব সময় নিশ্চিন্ত করে ।

এসবের ফলে আপনাকে নিরাপত্তা আর স্পীড নিয়ে আর ভাবতে হবে না । এই ভিপিএন টি স্পীডের দিক থেকেও অন্যান্য ভিপিএন থেকে সেরা । 

এই ভিপিএন এক সাথে দুইটি  সার্ভার এর সাথে যুক্ত হয়ে আপনাকে লুকিয়ে রাখতে সাহায্য করে। এতে করে আপনি ইন্টারনেট এ কি করছেন কোথা থেকে ভিজিট করছেন, তা কেউ জানতে পারে না ।

নির্দ্বিধায় এটি একটি উচ্চ মানের ভিপিএন । এই ভিপিএন আপনি ফায়ার ফক্স, ও ক্রম এক্সটেনসন সহ ডেস্কটপ অ্যাপ্লিকেশান হিসেবে ব্যবহার করতে পারবেন।

সার্ফশার্ক Surfshark

আমাদের তালিকার তিন নাম্বারে যে নামটি রয়েছে তা হচ্ছে সার্ফশার্ক । এই ভিপিএন টি ও প্রিমিয়াম ভিপিএন তবে মাত্র $ ২.২১ ডলার ব্যায়ে আপনি একমাস ব্যবহার করতে পারবেন ।

সার্ফশার্ক এর ৬০টির ও বেশি দেশে ৩২০০ এর চেয়ে অধিক সার্ভার রয়েছে  এবং এর সার্ভার স্পীড খুব ভাল । HD লাইভ স্ট্রিমিংয়ের জন্য যথেষ্ট স্পীড রয়েছে এবং কোন রকম বাধা ছাড়াই বিবিসি আই প্লেয়ার, নেটফ্লিক্স এর মত বড় বড় প্লাটফর্ম গুলি আনব্লক করে চালানো যায় ।

প্লেস্টরে সার্ফশার্ক ভিপিএন এর ১ মিলিয়ন এর উপর ডাউনলোড এবং ৪.০ রেটিং এর সাথে ২০ হাজার এর বেশি রিভিউ রয়েছে । এর অ্যান্ড্রয়েডে অ্যাপ টি ইউজার ফ্রেন্ডলি হওয়ায় খুব সহজে ব্যবহার করা যায় । 

সার্ফশার্ক ভিপিএন এ AES ২৫৬বিট এনক্রিপশনের মাধ্যমে ইন্টারনেট ব্যবহারকারীর নিরাপত্তা সব সময় নিশ্চিন্ত করে, এর ফলে ভাল স্পীড ও ভাল নিরাপত্তা দুটোই পাবেন । এছাড়া সার্ফশার্ক এর অনেক ভাল আনব্লক করার ক্ষমতাও রয়েছে ।

সার্ফশার্ক ভিপিএন টি ০ লগ সিস্টেম আনুসরন করায় এটি ইউজারের অনলাইন এক্টিভিটি ট্র্যাক করে না ।আপনি যদি এই ভিপিএন টি ফ্রী ব্যবহার করতে চান তাহলে আপনাকে মাত্র ৭ দিন সুযোগ দেওয়া হবে।

সার্ফশার্ক ভিপিএন আপনাকে সর্বচ্চ নিরাপত্তা দিয়ে থাকবে। কম বাজেটে এত ভাল সার্ভিস আর কোন ভিপি এন দিতে পারবে না। 

সাইবার গোস্ট CyberGhost

সাইবার গোস্ট ভিপিএন জগতের একটি কম দামী ভিপিএন সার্ভিস। এর দাম কম হলেও এর অনেক ভালো ভালো ফিচার আছে যা খুব গুরুত্বপূর্ণ। তাদের প্রাইভেসি টুল অনেক ভালো সার্ভিস প্রদান করে। 

বর্তমানে তাদের ওয়ার্কিং সার্ভার ৭১ হাজার এবং ৯০ এর থেকেও বেশি দেশে তাদের সার্ভিস আছে। 

সেরা ৫ টি ফ্রি এন্টিভাইরাস

তাদের সিমুলটানিয়াস সার্ভার সংখ্যা ৫ টি এবং  ১১২ টি সার্ভার লোকেশন আছে। তাদের প্রাইসিং সিস্টেম একটু জটিল। আপনি কত বছর মেয়াদে সার্ভিস নেবেন তার উপর দাম নির্ধারণ হবে। অর্থাৎ আপনি যদি তিন বছরের প্লান ইউজ করতে চান তাহলে ২.৭৫ ডলার মাসিক খরচ করতে হবে। অন্যদিকে আপনি যদি দুই বছরেরন প্লান ইউজ করতে চান তাহলে মাসিক ৩.৬৯ ডলার খরচ করতে হবে। 

সাইবার গোস্ট যেহেতু সস্তা একটি ভিপিএন সেহেতু এর কিছু দুর্বলতা আছে। যেমন আপনি যে ভিপিএন ইউজ করছেন এটা আইএসপি ধরে ফেলতে পারবে এর পাশাপাশি অ্যাডব্লক করার নামে এই ভিপিএন ট্রাফিক ম্যানুপুলেশন করে আপনাকে ধাঁধা দেখাবে। 

স্ট্যাটিক আইপি ব্যবহারকারীরা এটি ইউজ করে ভালো ফল পেলেও অন্যান্য কানেকশনের জন্য সাইবার গোস্ট ইউজ না করা ভালো। বিশেষ করে আমাদের দেশে সাইবার গোস্ট ব্যবহার করা অনেক বড় ভুল হবে। 

আইপি ভ্যানিশ IPVanish

আইপি ভ্যানিশ ভিপিএন তৈরি করা হয়েছে নেটফ্লিক্সকে ফোকাস করে। এটি একটি মাল্টিপ্লাটফর্ম ভিপিএন সার্ভিস যার মোট সার্ভার আছে ১৩০০ এবং ৬০ টি সার্ভার লোকেশন থেকে তারা সার্ভিস দিয়ে থাকে। তাদের বর্তমান আইপি সংখ্যা ৪০,০০০ এর থেকেও বেশি। 

এটি কোডি নামে একটি ওপেন সোর্স মিডিয়া স্ট্রিমিং অ্যাপ সাপোর্ট করে যা নিমেষেই বিশ্বের সকল মিডিয়া লাইভ স্ট্রিমিং করতে পারে। ফিচারের দিক থেকে আইপি ভ্যানিশ অনেক স্ট্যান্ডার্ড কারন এর ইমিডিয়েট কানেকশন কিল ফিচার আছে। যা আপনাকে অনলাইনে সেফ রাখে।

আইপি ভ্যানিশ তাদের সাবস্ক্রিপশন ইয়ারলি করার দিকে বেশি ফোকাস দিচ্ছে। তাদের সার্ভিস ব্যবহার করতে হলে আপনাকে মাসিক ১০ ডলার এবং বছরে ৬২ ডলার খরচ করতে হবে। তারা ৩০ দিনের বদলে আপনাকে ৭ দিনের ট্রায়াল ব্যবহার করার সুযোগ দিবে। তাদের আগে ৫ টি সিমুলটানিয়াস সার্ভার ছিল যা এখন ১০ এবং তাদের ভিপিএন সার্ভিস ফ্রী থেকে পেইড ইউজ করা বেশি ভালো। 

আজকের পোস্টে আমরা ২০২১ সালের কিছু বেস্ট ভিপিএন সম্পর্কে জানলাম। এদের মধ্যে আমাদের মতামত থাকবে নর্ড ভিপিএন ইউজ করার। লিস্টে এছারা যেগুলো ভিপিএন আছে সেগুলো ভালো পারফরমান্স দেয়। আশাকরি আজকের পোস্ট পড়ে ভিপিএন নিয়ে আপনাদের মনে আর কোন কনফিউশন কাজ করবে না, এর পরেও কোন কিছু জানার থাকে তাহলে কমেন্ট বক্সে জানাবেন, ধন্যবাদ।

Leave a Reply