ফ্রিল্যান্সিং গল্প

অ্যাফিলিয়েট মার্কেটার রতন মিয়ার সফলতার গল্প

ফ্রিল্যান্সিং গল্প – নেট কথা

সংক্ষেপে আপনার পরিচয় দিন

আমি মোহাম্মাদ রতন মিয়া। পেশায় একজন অনলাইন প্রফেশনাল। 

অনলাইন ইনকাম সম্পর্কে কিভাবে জানতে পারলেন?

অনলাইন ইনকাম সম্পর্কে প্রথমে জানতে পারি ২০১২ সালের দিকে। তখন আমি একটা সিএন জি স্টেশনে ক্যাশিয়ার হিসাবে কর্মগত ছিলাম। সেই সিএনজি স্টেশনের পাশের একটা স্টেশনে একজন ইঞ্জিনিয়ার ছিল, তানভির হাসান তাঁর থেকেই মূলত অনলাইনে ইনকাম সম্পর্কে জানতে পারি।

কোথায় থেকে কাজ শিখলেন?

পাশের স্টেশনের সেই তানভির হাসান নিয়মিত আমাদের এখানে আসতো সেখানেই তাঁর সাথে পরিচয়। প্রথম দিকে সে আমাকে SEO এর কিছু ব্যাকলিংক করা শেখায় ফ্রি তে,  আর একটা একাউন্ট করে দেয়, সেই সময় আমার পিসি কেনার টাকা ছিল না, এক বড় ভাই পুরা টাকা দিয়ে আমাকে সাহায্য করে পিসি কিনতে।এর পর বাকি যা শিখেছি সব নিজের চেষ্টায় আর কমিউনিটির কিছু ভাই ব্রাদার এর কাছে, সেই লিস্ট টাও বেশ লম্বা এর মধ্যে আছে রিহাম, শফিক ভাই, হাসান ভাই আর বর্তমানে যে কাজ করতেছি তার বেশির ভাগ শেখা তাপস দাদার কাছে থেকে।

বাইক নিয়ে ঘুরে বেড়ানোর মুহূর্ত

কাজ করতে গিয়ে কি কি বাধার সম্মুখীন হয়েছেন?

কাজ করতে গিয়ে সব থেকে বড় বাধা ছিলা ইন্টারনেট, দামী প্যাকেজ সেই সাথে ধীরগতির ইন্টারনেট যা দিয়ে কাজ করতে খুবই সমস্যায় পড়তে হতো । তবে প্রথম দিকে ইন্টারনেট এর প্রব্লেম ছাড়া তেমন কোন সমস্যা হয় নাই।

বর্তমানে কি নিয়ে কাজ করছেন?

বর্তমানে আমি আমাজন অফ্যালিয়েট মার্কেটিং নিয়ে কাজ করছি, পাশাপাশি এই রিলেটেড কিছু ক্লাইন্টের সাথে আপওয়ার্ক কাজ করছি। এছাড়াও আপওয়ার্কে এসইও নিয়ে কাজ করছি।

অ্যাফিলিয়েট মার্কেটিং এর ভবিষ্যত কি?

ধৈর্য আর চেষ্টা থাকলে এই লাইনে যে কোন কিছুরই ভবিষ্যৎ ভাল, তবে প্রতিনিয়ত গুগোল আপডেটের কারণে আমাজন অ্যাফিলিয়েট বিজনেস টা দিন দিন কঠিন আর রিস্কি হয়ে যাচ্ছে, কিন্তু তাই বলে একদম কঠিন কিছুও না, যাদের সত্যিকার অর্থে স্কিল আছে তাঁরা ঠিকই সফল হতে পারবে।

অফলাইনে কিছু করছেন?

 না, এখন ও কিছু করা হয়ে উঠে নাই তবে ভবিষ্যতে ই-কমার্স নিয়ে কিছু করার চিন্তা আছে।

সিলেট বিছানাকান্দি ভ্রমণের সময়

আপনে কি নিজেকে সফল মনে করেন?

সফলতা বিষয় টা আসলে এক জনের কাছে এক এক রকম, তবে আমার কাছে যেটা মনে হয়, আমার লাইফ স্টাইলে আমি সচ্ছল আর পরিবার কে ভাল রাখতে পেরেছি বলে আমার বিশ্বাস, সেই হিসাবে আমি সফল, আলহামদুলিল্লাহ্‌।

ভবিষ্যৎ পরিকল্পনা কি?

ভবিষ্যৎ নিয়ে বিশেষ করে আর্থিক বিষয়ে ভবিষ্যৎ নিয়ে আমি তেমন ভাবি না, আমি পরিবারের বড় ছেলে, তাই আমার চিন্তা পরিবারের সবাই কে ভাল রাখা।

অ্যাফিলিয়েট মার্কেটিং এ যারা নতুন তাঁদের উদ্দেশ্য আপনার উপদেশ কি?

আমাজন অ্যাফিলিয়েট টা আসলে অনেক কিছু সমন্বয়ে যেমন এসইও,ওয়েব সাইট মেইনটেইন, কন্টেন্ট রাইটিং বা কোয়ালিটি বুঝতে পারা ইত্যাদি, তাই রাতারাতি এই সেক্টরে কিছু হবে না। যারা নতুন তাদের একে একে সব রপ্ত করতে হবে। ভাল হয় SEO দিয়ে শুরু করলে, এবং আর ভাল ভাবে কাজ শিখে মার্কেট প্লেসে মুভ করা। এর পর একটা ফিনেন্সিয়াল সাপোর্ট নিশ্চিত হলে নিজের বিজনেস শুরু করা।

বিয়ের পাত্র হিসেবে সরকারি চাকরিজীবী ভালো নাকি ফ্রিল্যান্সার?

উত্তর: বিয়ের বয়স হলে এটা ভেবে বলবো।

Leave a Reply