অনলাইন ব্যবসা

অনলাইন ব্যবসা – অনলাইন ব্যবসা করার নিয়ম

অনলাইন ব্যবসা এমন এক ধরনের ব্যবসা যা শুরু থেকে শেষ পর্যন্ত অনলাইন বা ইন্টারনেটের দ্বারা করা হয়ে থাকে। বর্তমান যুগের সাথে তাল মিলিয়ে মানুষ স্মার্টফোন, ইন্টারনেটের মাধ্যমে অনলাইন ব্যবসা করছে। ইন্টারনেটের ব্যবহার বেড়ে যাওয়ার সঙ্গে সঙ্গে অনলাইন ব্যবসার সুযোগ সুবিধাও দিন দিন বৃদ্ধি পাচ্ছে। বিভিন্ন ই-কমার্স E-commerce ওয়েবসাইট থেকে ল্যাপটপ, কম্পিউটার, মোবাইলের মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করে গ্রাহকেরা অনলাইন থেকে যেকোন পণ্য ক্রয়-বিক্রয় করছে আর এটিই হচ্ছে (online business) অনলাইন ব্যবসা। 

পণ্য নেয়া থেকে শুরু করে টাকা পেমেন্ট করা পর্যন্ত সবটাই অনলাইনে করা হয় এবং ইন্টরনেট কানেকশন থাকলে দেশ বিদেশের যেকোন স্থান থেকে ঘরে বসে অনলাইন পণ্য অর্ডার করা যাচ্ছে। অনলাইন ব্যবসার চাহিদা দিন দিন বেড়েই যাচ্ছে এবং ভবিষ্যতে এর চাহিদা বাড়বে বলে আশা করা যায়। যার কারণে আপনার আমার জন্য এটি ব্যবসা করার একটি নতুন সুযোগ (opportunity)।

করোনা মহামারিতে ফেসবুক, ইন্টরনেটে ঢুকলেই অনলাইন ব্যবসা (online business) আরো বেশি লক্ষ করা যাচ্ছে, বেকার ছেলেমেয়েরা ঘরে বসে অনলাইন ব্যবসা করে সফলতা অর্জন করছে এবং নিজেদের বেকারত্বও দূর করছে। অনলাইনে সহজে সফলতা অর্জন করার জন্য কিছু লাভজনক ব্যবসার ধারনা নিয়ে কাজ শুরু করতে হবে। বিশেষ করে অনলাইনে সকলে কি ধরনের পণ্য ক্রয় করতে আগ্রহী সেদিকে খেয়াল রাখা জরুরী। snapdeal, amazon, flipkart এদের মতো বিভিন্ন অনলাইন শপিং ওয়েবসাইট (online shopping website) রয়েছে যারা অনলাইনে পণ্য (Product) বিক্রি করে ধীরে ধীরে কোটি কোটি টাকার মালিক হয়েছে। 

ভাবতেই অসম্ভব লাগে কিন্তু সম্ভব বলে তারা কাজে প্রমাণ করে দেখিয়েছেন। তাদের মতোই ভালো কিছু ধারনা (idea) নিয়ে অনলাইন ব্যবসা (online business) শুরু করলে খুব সহজেই সফলতা শিকড়ে পৌছাতে পারবেন। ইন্টারনেট, অনলাইনের মাধ্যমে ব্যবসা শুরু করার একটি বিশেষ সুবিধা রয়েছে, আপনি কোন একটি লোকেশন টার্গেট করে যেকােন পণ্য সামগ্রী অনলাইনে বিক্রি করতে পারবেন। খুব অল্প টাকাই অনলাইন ব্যবসা  প্রথম অবস্থায় চালু করা সম্ভব, এছাড়াও আপনি কি রকম পণ্য সামগ্রী নিয়ে ব্যবসা বা কাজ করবেন তা উপর নির্ভর করবে আপনার প্রয়োজনীয় টাকার পরিমাণ।

অনলাইন ব্যবসা করার নিয়ম

এখন লক্ষ করলে দেখা যায় অনলাইন ব্যবসা (online business) করাটা অনেকটা সহজ (easy) হয়ে দাড়িঁয়েছে। বিভিন্ন সোস্যাল মিডিয়া এর ব্যবহার দিনদিন বৃদ্ধির কারণে এই সকল সাইট ব্যবহার করে আয় করার অনেক সুযোগ বৃদ্ধি পাচ্ছে। আপনি যদি অনলাইনে নতুন হয়ে থাকেন বা নিজে অনলাইনে ব্যবসা করতে চান এবং এই বেপারে কোন জ্ঞান না থাকে তাহলে সর্বপ্রথম আপনাকে জানতে হবে অনলাইন ব্যবসা করার কিছু নিয়ম-কানুন, যেমন- কি কি উপায় অনুসরণ করে আপনি অনলাইন ব্যবসা শুরু করতে পারবেন সেসব জেনে নিতে হবে। একেক ধরনের ব্যবসায় একেক রকম মাধ্যম রয়েছে, আপনি কোন ধরণের ব্যবসা করতে ইচ্ছুক তার উপর নির্ভর করে আপনার ব্যবসার মাধ্যম বেছে নিতে হবে।

  • টার্গেটেড অডিয়েন্স: আপনি যে পণ্যটি প্রোমোট করতে চান, তার চাহিদা  কোন মার্কেট প্লেস / কমিউনিটিতে কেমন সেটা নির্ণয় করার পর আপনার পণ্যটি সেখানে প্রোমোট করুন। সেক্ষেতে আপনি ভালো ফলাফল পাবেন।
  • প্রোডাক্ট ও রিভিউ:  কাস্টমার কোন ধরনের পণ্য ক্রয় করতে সেসব বিষয় মাথায় রেখে পণ্য ইমপোর্ট করতে হবে, কেমন পণ্যের চাহিদা বেশি সেসব খেয়াল রাখতে হবে। 
  • যোগাযোগ: কাস্টমারের সঙ্গে যোগাযোগ ব্যবস্থা ভালো রাখতে হবে। যেমন-ফেসবুক, whatsapp, phone number, messenger ইত্যাদির মাধ্যমে ক্রেতারা যেন যোগাযোগ করতে সে ব্যবস্থা থাকতে হবে। 
  • পণ্যের প্যাকেজিং এবং ডেলিভেরি: সঠিক সময়ে সঠিক পণ্য ক্রেতার কাছে পৌছে দিতে হবে, পণ্যের আকার বা ধরনের উপর নির্ভর করে প্যাকেজিং ও ডেলিভেরীর বিষয়টি নির্ধারণ করতে হবে। আপনার পাঠানো পণ্যটি কাস্টমারের হাতে পৌছানো পর্যন্ত পণ্যটি  যেন ভালো যেদিকে লক্ষ রাখতে হবে এবং সেভাবে প্যাকেজিং করতে হবে। অনলাইন ব্যবসা শুরু করার প্রথম দিক থেকেই চেষ্টা করবেন নির্দিষ্ট প্যাকেজিং করার কারণ পণ্যের প্যাকেজিং আপনার পণ্যের ব্রান্ড ও মূল্যায়নের জন্য সাহায্য করবে। পণ্যের প্যাকেজিং ভালো করে ডেলিভেরী দিলে নতুন নতুন কাস্টমার পণ্য ক্রয় করতে আগ্রহী হবে এবং সবসময় চেষ্টা করবেন তৃতীয় ব্যক্তির দ্বারা পণ্য ডেলিভেরী দেয়ার।

Leave a Reply