গুগলের ১০ টি দারুণ ট্রিকস

গুগলের ১০ টি দারুণ ট্রিকস

গুগল নাম শোনেনি, আধুনিক যুগে এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল । গুগল শব্দটি শুনলেই মাথায় আসে, গুগল বিশ্ব সেরা  একটি সার্চ ইঞ্জিন। পৃথিবীর আনাচে-কানাচেতে অনেক বিষয় সম্পর্কে গুগল জানে। আর আমাদেরকেও জানতে সাহায্য করে। আমাদের যে কোন প্রয়োজনে আমরা গুগলকে স্মরণ করি।  তাই এটা মানতেই হবে আমাদের জীবনকে সহজ করতে গুগলের ভূমিকা আছে।

কিন্তু গুগল কে শুধু সার্চ ইঞ্জিন হিসেবে ব্যবহার করে থাকলেআমি বলব আপনি যুগের তুলনায় অনেক পিছিয়ে আছেন। গুগল কোনো ক্ষুদ্র পরিসরের প্লাটফর্ম নয়। এর পরিধি অনেক বেশি।   গুগলের রয়েছে হাজার হাজার ফিচার। আর দারুন সব ট্রিকস। সেগুলোর সাথে ই আজ আপনাদের পরিচয় করিয়ে দেব। 

গুগলের ট্রিকস গুলো কেন জানবেন?

বিশ্বের সেরা সার্চ ইঞ্জিন হচ্ছে গুগল। কি নেই গুগলে? আপনার প্রতিদিনের অজানা সব কৌতুহল মিটাবে গুগল। কিন্তু গুগলে রয়েছে আরো অনেক ধরনের ফিচার এবং ট্রিকস। তা আমরা হয়তো অনেকেই জানি না। জানলেও অনেকে ব্যবহার করি না। গতানুগতিক ধারাকেই বেছে নিয়েছি। আসলে  আমরা যে গুগল কে ব্যবহার করি তা হয়তো গুগলের ৫-১০%। অর্থাৎ গুগলের খুব সামান্য অংশের সাথে আমাদের পরিচয়। কিন্তু আধুনিক যুগের মানুষ হয়ে আপনি কেন পিছিয়ে থাকবেন?  গুগলের কিছু দারুণ ট্রিকস এর  সাথে আপনার পথচলা আরো সহজ করে নিন।

গুগলের মজার কিছু ট্রিকস

Do a barrel roll

 এটা খুবই মজার একটি ব্যাপার। ভাবছেন কি করে মজার? চলুন তাহলে দেখা যাক কি করে মজার?এটা যদি আপনি গুগল সার্চ বারে সার্চ করেন,দেখা যাবে পেজটা একবার ৩৬০° ঘুরে গেছে।কি মজার না? এরপর  দেখানো অপশনগুলো থেকে আপনি 10 times, 20 times অথবা যে কোন অপশন সিলেক্ট করবেন, পেজটা ঠিক ততবার ৩৬০° ঘুরবে।

Flip a coin

ভাবছেন এটা আবার কি? ক্রিকেট বা অন্য যেকোনো খেলা লটারি তে আমাদের টসের দরকার হয়।এখন টসের সময় দেখা যাত কয়েন নেই হাতের কাছে।চিন্তা কি হাতের কাছে মোবাইল ফোন তো আছেই।আর এন্ড্রয়েড মানে গুগল।আর সেই গুগলেই আছে এই ব্যবস্থা। গুগলের সার্চ বারে Flip a coin লিখে সার্চ করলেই পাবেন কয়েন।করে নিন টস এবার।কি মজার না বিষয় টা!

 Google Gravity

মাধ্যাকর্ষণ শক্তির প্রভাব কতটুকু তা জানতে চান?কিভাবে জানবেন?তাহলে এখনি সার্চ বারে লিখুন  goggle gravity , এবং পাশে থাকা I am feeling lucky তে ক্লিক করে সাথেই দেখবেন গুগলের সব কিছু মধ্যাকর্ষণ শক্তি হারিয়ে ভেঙে পড়ছে। এরপর আপনার ফোনটি আপনি যেদিকে নাড়াচাড়া করবেন সব কিছু ওই দিকেই হেলে পড়বে। কি ভয় পাচ্ছেন? ভয়ের কিছু নেই  এটাও গুগলের খুবই মজার একটি ট্রিকস। 

গুগল সম্পর্কে কিছু অজানা তথ্য

Epic google

 গুগল সার্চ বারে গিয়ে Epic google লিখে দেখুন না!  সার্চ দিলে প্রথমে আসা ফলাফলের প্রথম ওয়েবসাইট এ ক্লিক করুন।কি দেখা যাচ্ছে?  সবকিছু ছোট্ট থেকে বড় হতে শুরু করেছে ! Epic না বিষয়টা।

Tilt/Askew

চলুন ভুমিকম্পে এলোমেলো করে দেই ওয়েবপেজটা। ভাবছেন তা আবার কি করে? ঠিক আছে সার্চ বারে Tilt অথবা Askew লিখে সার্চ করুন তো। কি দেখা যাচ্ছ? ওয়েবপেজটা ভুমিকম্পে ক্ষতিগ্রস্ত হেলানো বিল্ডিং এর মতো কাত হয়ে আছেন। দেখে আবার ভয় পাবেন না।এটাও গুগলেরআরেকটি মজার ট্রিকস। 

763254167896654=English

অনেক বড়  সংখ্যা উচ্চারণ করতে কষ্ট? উচ্চারণ করতে গিয়ে দাঁত ভেঙে হাতে আসার মতো অবস্থা?  চিন্তা কি। গুগল  তো আছেই! সার্চ বারে  সংখ্যাটি লিখে তার সাথে “=English” লিখে সার্চ বারে ক্লিয়ার করুন। উদাহরণস্বরূপ: 763254167896654=English. গুগল আপনাকে সংখ্যাটির উচ্চারণ লিখে দিচ্ছে তো।কি মজার নাকি উপকারী?

Roll a dice

অবসর সময় কাটানো বা কাজিনরা সবাই মিলে ভাবছেন লুডু খেলবন।কিন্তু বাধ সাধলো Dice নেই।চিন্তার কারণ নেই আমাদের আছে Roll a dice লিখে সার্চ করুন।ব্যাস পেয়ে গেলেন ডাইস। এবার সিদ্ধান্ত নিন কতো সংখ্যার ডাইস নিবেন।এটাও গুগলের একটা মজার ট্রিকস। 

Sky google

মহাকাশে ভ্রমণ কম বেশি সবারই শখ।আপনারও আছে নাকি সেই শখ।চলেন ঘুরিয়ে নিয়ে আসি আপনাকে। তাও একদম ফ্রি! অবাক লাগার মত বিষয়, তাই না? আপনার এই শখ পূরণ করতে পাশে আছে গুগল। সার্চ বারে লিখুন Sky google।মুহূর্তেই  চলে যাবেন মহাকাশে, তবে বাস্তবে নয়।ভার্চুয়ালি । এখান থেকে আপনি ছবিও নিতে পারবেন মহাকাশের বিভিন্ন জায়গার। মজার না ব্যাপারটা?

Tic Tac Toe

এটি হচ্ছে গুগলেই গেম খেলার একটি সহজ ব্যবস্থা।অবসর সময় কাটছে না।ফোনে নতুন করে এপ্লিকেশন নামানো ঝামেলা? এই ঝামেলা এড়াতে সাহায্য করতে পারে গুগল।সার্চ বারে Tic tac toe লিখে সার্চ করলেই সামনে একটা গেমস চলে আসবে।এটা আপনি একা বা বন্ধুদের সাথে খেলতে পারবেন।এটার জন্য আলাদা কোন এপ্লিকেশনের দরকার নেই।পেয়ে গেলেন অবসর সময় কাটানোর ব্যবস্থা। চাইলে এখনি খেলে দেখতে পারেন । 

Animal sounds

গুগল থেকে ইনকাম করার উপায়

এটা বাচ্চাদের জন্য খুব ভালো একটা বিনোদন মাধ্যম হতে পারে। এর জন্য আপনাকে একবার শুধু Animal Sounds লিখে গুগলে সার্চ করতে হবে। এরপর দেখা যাবে ওয়েবপেজে অনেক গুলো প্রাণির ছবি ভেসে আসছে।যে কোন একটির উপর ক্লিক করে ওই প্রাণীর ডাক শুনতে পারেন ।এই ট্রিকস টা সত্যিই বেশ মজার।

গুগল নিয়ে কিছু লিখতে গেলে লিখে শেষ করা যাবে না। কারণ গুগলের পরিধি অনেক বড়। আর এর ট্রিক এর ও কোন শেষ নেই। তাছাড়া গুগল তাদের প্রতিটি ফিচার প্রতিনিয়ত আপডেট করার চেষ্টা করে। তাই দিন দিন এটি মানুষের কাছে আরো বেশি প্রয়োজনীয় হয়ে উঠছে। গুগল এখন আর শুধু সার্চ ইঞ্জিন হিসেবে ব্যবহার করা হয় না। বিনোদন, তথ্য, কেনাকাটা,  আয়ের উৎস এখন গুগল।তাই গুগলের সব নতুনত্ব, টুল, ট্রিকস এগুলো জেনে রাখলে আমাদের জীবন আরো সহজ হয়ে যাবে।

আজকে এই পর্যন্তই।  এখানে যেসব ট্রিকস ব্যবহার বলা হয়েছে আশা করি আপনাদের ভালো লেগেছে এবং আপনাদের কাজে  লাগবে। আপনি চাইলে এগুলো দৈনন্দিন জীবনে কাজে লাগাতে পারবেন। আর বন্ধুদের সাথে শেয়ার করে একসাথে উপভোগ করতে পারবেন। 

Leave a Reply