ফুডপান্ডা কি? ফুডপান্ডা থেকে কিভাবে খাবার অর্ডার করবেন?

ফুডপান্ডা কি? ফুডপান্ডা থেকে কিভাবে খাবার অর্ডার করবেন?

আপনি খুব ব্যস্ত সময় পার করছেন। হতে পারে অফিসে কিংবা বাসায়। অথচ আপনার ভীষণ ক্ষুধা লেগেছে। কিন্তু রান্না করার যেমন টাইম নেই কাজের জন্য বাহিরে বের হওয়ারও কোনো সুযোগ নেই। তো কি করা যায় বলুন তো। ক্ষুধা পেটে নিয়ে কতক্ষণ কাজ করা যায়?

একদমই যায় না এবং আপনাকে ক্ষুধা নিয়ে বসেও থাকতে হবে না। বিশ্বের অন্যান্য উন্নত দেশগুলোর মতো বাংলাদেশেও এখন রয়েছে অনলাইন ফুড সার্ভিসের মত ব্যবস্থা। যার মাধ্যমে যে কোন সময় যেকোনো জায়গা থেকে আপনি খাবার অর্ডার করতে পারবেন এবং নির্দিষ্ট সময়ে সে খাবার পৌঁছে যাবে আপনার ঠিকানায়। বর্তমানে বাংলাদেশে বেশ কয়েকটি প্রতিষ্ঠান এ নিয়ে কাজ করছে। তবে প্রতিযোগিতার দৌড়ে যে প্রতিষ্ঠানটি সবার শীর্ষে অবস্থান করছে সেটি হলো ফুডপান্ডা । তাই আজকের আর্টিকেলটিতে আমরা আলোচনা করতে চলেছি ফুডপান্ডা কি এবং ফুডপান্ডা থেকে কিভাবে খাবার অর্ডার করবেন সহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে। তাহলে চলুন আর দেরি না করে মূল কথায় যাওয়া যাক।

ফুডপান্ডা কি?

বন্ধুরা! সহজ কথায় ফুডপান্ডা হলো অনলাইনে খাবারের অর্ডার গ্রহণ ও খাবার সরবরাহকারী একটি প্রতিষ্ঠান বা কোম্পানি। যেটি তাদের মোবাইল অ্যাপ ও ওয়েবসাইটের মাধ্যমে খাবারের অর্ডার গ্রহণ করে এবং তা হোম ডেলিভারি সেবার মাধ্যমে গ্রাহকের দোরগোড়ায় পৌঁছে দেয়।

বিকাশ একাউন্ট খোলার নিয়ম

ফুডপান্ডা বা “The Foodpanda Group”- ২০১২ সালে রালফ ওয়েনজেল , বেন বাউয়ের , ফেলিক্স প্লগ এবং রোহিত চাড্ডার হাত ধরে জার্মানের বার্লিন শহর থেকে যাত্রা শুরু করে। এর কিছুদিনের মধ্যেই প্রতিষ্ঠানটি সিঙ্গাপুরে তাদের কার্যক্রম শুরু করে দেয় এবং ধীরে ধীরে বর্তমানে বিশ্বের ১১টি দেশে এটি চলমান রয়েছে।  ফুডপান্ডার সদর দপ্তর বর্তমানে জার্মানির বার্লিন শহরে অবস্থিত। ফুডপান্ডার বর্তমান মালিক ডেলিভারি হিরো নামক একটি ব্যাক্তিগত প্রতিষ্ঠান।

বাংলাদেশে ফুডপান্ডা 

সর্বপ্রথম ২০১৩ সালের নভেম্বর মাসে রাজধানী ঢাকা শহরে ফুডপান্ডা তাদের আনুষ্ঠানিক যাত্রা শুরু করে। প্রথমদিকে শুধুমাত্র ঢাকায় তাদের কর্মযজ্ঞ চালু থাকলেও বর্তমানে দেশের ৬৪টি জেলায় ফুডপান্ডা অনলাইনে খাবারের অর্ডার গ্রহণ ও ডেলিভারি দিয়ে যাচ্ছে। 

ফুডপান্ডা কিভাবে কাজ করে?

ফুডপান্ডা অনলাইনে খাবারের অর্ডার গ্রহণ ও ডেলিভারি করলেও তারা নিজেরা কোনো প্রকার খাবার তৈরি করে না। ফুডপান্ডার কর্তৃপক্ষ প্রথমে বিভিন্ন স্থানের নামি দামী রেস্টুরেন্ট বা হোটেলের সাথে চুক্তি করে নেয়। পরবর্তীতে কোনো গ্রাহক যে রেস্টুরেন্টের খাবার অর্ডার করতে চায় সেই রেস্টুরেন্ট থেকে নেয়া খাবার গ্রাহককে ডেলিভারি দেয়া হয়। 

ফুডপান্ডা কিভাবে আয় করে?

বন্ধুরা! ইতিমধ্যে উপরে আমরা বলে এসেছি যে , ফুডপান্ডা নিজে কোনো খাবার তৈরি করেনা। শুধুমাত্র অর্ডার গ্রহণ করে এবং তা ডেলিভারি প্রদান করে। তাহলে আপনার মনে সহজেই একটি প্রশ্ন জাগবে যে তাহলে ফুডপান্ডা কিভাবে আয় করে? বন্ধুরা! উত্তরটা একেবারে সহজ। নিচের উদাহরণটি ভালোভাবে বোঝার চেষ্টা করুন। তবেই আপনি আশা করি উত্তর পেয়ে যাবেন।

মনে করেন কোনো রেস্টুরেন্টে এক প্লেট কাচ্চি বিরিয়ানির দাম ১০০ টাকা। কিন্তু ফুডপান্ডা ঐ রেস্টুরেন্টের সাথে প্রতি প্লেট ৮৫ টাকা করে চুক্তি করল এবং পরে আপনার নিকট ১০০ টাকা করে বিক্রি করল। এখন ঐ রেস্টুরেন্টের মালিক অধিক বেচাকেনার আশায় ফুডপান্ডার সাথে চুক্তিবদ্ধ হয়ে গেল। আর এদিকে আপনিও ভাবলেন যানজট পারি দিয়ে গাড়ি ভাড়া দিয়ে রেস্টুরেন্টে না যেয়ে যদি ১০০ টাকার কাচ্চি বিরিয়ানি ১০০ টাকাতেই ঘরে বসে পাওয়া যায় তবে ক্ষতি কি। এভাবে অনেকেই ফুডপান্ডা থেকে খাবার অর্ডার করবে এবং ফুডপান্ডার ব্যবসা চলমান থাকবে।

ফুডপান্ডা থেকে আপনি কিভাবে আয় করবেন?

সাম্প্রতিক সময়ে ফুড ডেলিভারির মাধ্যমে আয় করা খুব জনপ্রিয় ও ফলপ্রসূ একটি উপায় হয়ে উঠেছে। বিভিন্ন অনলাইন ফুড ডেলিভারি প্রতিষ্ঠানগুলোতে ডেলিভারি ম্যান হিসেবে কাজ করে এখন ভালো অংকের টাকা আয় করা সম্ভব। আর যেহেতু বাংলাদেশে বর্তমানে ফুডপান্ডা সবথেকে এগিয়ে তাই এখানে সম্ভাবনাও একটু বেশি।

তাই আমরা আপনাকে বলব আপনি যদি সম্পূর্ণ বেকার হয়ে থাকেন তবে আর ঘরে বসে না থেকে ফুডপান্ডা ডেলিভারি ম্যান হিসেবে জয়েন করে টাকা আয় করতে পারেন। এর জন্য আপনার প্রয়োজন হবে শুধুমাত্র একটি সাইকেল অথবা মোটরবাইক , ইন্টারনেট সংযুক্ত অ্যান্ড্রয়েড মোবাইল ফোন , জিপিএস এবং এন আই ডি কার্ড বা জন্ম নিবন্ধন সার্টিফিকেট।

ফুডপান্ডা ডেলিভারি ম্যানের বেতন নির্দিষ্ট নয়। এটি নির্ভর করবে আপনি যত বেশি ফুড ডেলিভারি দিতে পারবেন। সাধারণত প্রতি শিফট ৫-৬ ঘন্টা করে হয়ে থাকে এবং প্রতি শিফট এ আপনি ৪০০ থেকে ৫০০ টাকা পর্যন্ত ইনকাম করতে পারবেন।

ফুডপান্ডা ডেলিভারি ম্যান হিসেবে জয়েন করতে প্রথমে https://rider.foodpanda.com.bd/ এই লিংক থেকে অ্যাপ্লাই করুন। এরপর নির্দিষ্ট এলাকার অফিসে যোগাযোগ করে জব কনফার্ম করুন। জব কনফার্ম হলে তারা আপনাকে টি শার্ট , ব্যাগ ও আইডি কার্ড দিয়ে দিবে। এরপর শিফট কনফার্ম করে আপনি কাজ শুরু করে দিতে পারবেন।

ফুডপান্ডা থেকে কিভাবে খাবার অর্ডার করবেন?

ফুডপান্ডা থেকে খাবার অর্ডার করা খুবই সহজ একটি কাজ। ফুডপান্ডা অফিশিয়াল ওয়েবসাইট অথবা মোবাইল অ্যাপ ব্যবহার করে আপনি খাবার অর্ডার করতে পারবেন।

উবার কি? উবার কিভাবে ব্যবহার করবেন?

তাহলে চলুন দেখে নেই ফুডপান্ডা থেকে যেভাবে খাবার অর্ডার করবেন।

ফুডপান্ডা ওয়েবসাইট থেকে খাবার অর্ডার করবেন যেভাবে

ফুডপান্ডার ওয়েবসাইট থেকে খাবার অর্ডার করতে আপনাকে যা যা করতে হবে: 

  • প্রথমে https://www.foodpanda.com.bd/ এই লিংকটিতে ভিজিট করুন।
  • এরপর আপনি যেই স্থানে অবস্থান করছেন তার একটি পূর্ণাঙ্গ ঠিকানা প্রদান করুন।
  • এবার আপনার পছন্দমত রেস্টুরেন্ট সিলেক্ট করুন।
  • এরপর যে খাবার অর্ডার করতে চান সেটি সিলেক্ট করুন।
  • এখন অর্ডার কনফার্ম করে দিন।
  • নির্দিষ্ট সময় পর অর্ডার আপনার ঠিকানায় পৌঁছে গেলে মূল্য পরিশোধ করে দিন।

ফুডপান্ডা মোবাইল অ্যাপ থেকে খাবার অর্ডার করবেন যেভাবে

ফুডপান্ডা ওয়েবসাইট এর পাশাপাশি ফুডপান্ডা মোবাইল অ্যাপ এর মাধ্যমেও আপনি যে কোনো সময় যে কোনো স্থান থেকে খাবার অর্ডার করতে পারবেন। তো চলুন দেখে নেই কিভাবে ফুডপান্ডা মোবাইল অ্যাপ দিয়ে খাবার অর্ডার করবেন।

  • সর্বপ্রথম মোবাইলের play store থেকে foodpanda অ্যাপটি ডাউনলোড করে নিন।
  • এবার অ্যাপ ডাউনলোড হয়ে গেলে সেটি open করুন।
  • অ্যাপ ওপেন করলে সেখানে লগইন করুন।
  • লগইন করার পর আপনার যদি পূর্বে কোনো অ্যাকাউন্ট খোলা না থাকে তবে একটি অ্যাকাউন্ট খুলে নিন।
  • অ্যাকাউন্ট খুলতে প্রথমে আপনার একটি ই-মেইল এ্যাড্রেস চাইবে।
  • এরপর আপনার নাম , একটি strong পাসওয়ার্ড এবং একটি active মোবাইল নাম্বার দিয়ে দিন।
  • মোবাইল নাম্বারটি অবশ্যই active হতে হবে। কেননা কিছু সময় পর সেই নাম্বারে একটি verification code ম্যাসেজ করে পাঠানো হবে।
  • এবার সেই কোডটি যথাসময়ে টাইপ করে দিলেই আপনার অ্যাকাউন্ট active হয়ে যাবে এবং আপনি যে কোনো সময় খাবার অর্ডার করতে পারবেন।
  • এখন আপনি যদি খাবার অর্ডার করতে চান তাহলে প্রথমে অ্যাপে প্রবেশ করলেই আপনি খাবারের অনেক মেনু দেখতে পাবেন। তাছাড়া সার্চ বক্স থেকেও আপনি মেনু খুঁজে নিতে পারবেন। সেখান থেকে আপনার পছন্দের খাবারটি সিলেক্ট করে দিন। এক্ষেত্রে আপনি চাইলে পছন্দের রেস্টুরেন্টের নাম সিলেক্ট করে দিতে পারবেন।
  • এরপর আপনি যেই স্থানে অবস্থান করছেন তার ঠিকানা দিয়ে দিন। 
  • এবার একটি পেমেন্ট মেথড যুক্ত করে দিন। আপনি চাইলে কার্ডের মাধ্যমে পেমেন্ট দিতে পারবেন। আবার ক্যাশ অন ডেলিভারি করতে পারবেন। পছন্দমত সেটা সিলেক্ট করে দিন।
  • এরপর অর্ডার কনফার্ম করে দিন।
  • অর্ডার কনফার্ম হলে আপনি সেখানে সময় দেখতে পাবেন যে কত সময় পর অর্ডার আপনার ঠিকানায় পৌঁছে যাবে।
  • এখন নির্দিষ্ট সময় পর্যন্ত অপেক্ষা করুন।
  • খাবার চলে এলে যদি ক্যাশ অন ডেলিভারি দিয়ে থাকেন তাহলে মূল্য পরিশোধ করে দিন। 

ব্যাস হয়ে গেল ঘরে বসে ফুডপান্ডা থেকে খাবার অর্ডার ও খাবার গ্রহণ।

তো বন্ধুরা! আশা করি আপনাদের প্রশ্নের উত্তরগুলো দিতে পেরেছি। এতক্ষণ আর্টিকেলটির মাধ্যমে ফুডপান্ডা কি এবং কিভাবে ফুডপান্ডা থেকে খাবার অর্ডার করবেন সে বিষয়ে সকল সঠিক তথ্য দেয়ার চেষ্টা করেছি। তো আশা করি আপনারা বেশ উপকৃত হয়েছেন।।

ধন্যবাদ সবাইকে।

Leave a Reply