Black Friday sale

ব্ল্যাকফ্রাইডে তে ডোমেইন হোস্টিং কোথায় থেকে এবং কিভাবে কিনবেন?

ডোমেইন হোস্টিং অফার

কোথাও ৬০%, কোথাও ৭০% আবার কোথাও ৯০% অফার। এতো অফারের মধ্যে কোথায় থেকে ডোমেইন হোস্টিং নিবেন এটা নিয়ে যে কেউ দ্বিধায় পরে যেতে পারে। তবে আপনাদের চিন্তার কোন কারণ নেই। কারণ আমি আপনাদের সাথে কিছু বিষয় শেয়ার করবো যেটার মাধ্যমে আপনি নিজেই বুঝতে পারবেন কোন হোস্টিং প্রভাইডার আপনার জন্য উপযুক্ত। 

এখন চলুন আলোচনা করি কিভাবে একটি আদর্শ হোস্টিং প্যাকেজ বেছে নিবেন:

  1. লাইটস্পিড সার্ভার
  2. সি-প্যানেল কন্ট্রোল
  3. 24×7 সাপোর্ট
  4. ৯৯.৯৫% আপটাইম 
  5. SSD/NVMe স্টোরেজ
  6. ফ্রী এসএসএল 
  7. ফ্রী সাইট মাইগ্রেশন।
  8. টাকা ফেরত গ্যারান্টি

এছাড়াও লক্ষ্য করবেন তাদের কোন হিডেন চার্জ আছে কিনা। কারণ অনেক হোস্টিং কোম্পানি কম দামে সার্ভিস এর কথা বলে বিভিন্ন হিডেন চার্জ এড করে যার ফলে অনেক কেই বিড়ম্বনায় পরতে হয়।

এবার একটু আলোচনা করবো উপরের বিষয়গুলো নিয়ে:

  • লাইট  স্পীড সার্ভারঃ লাইট  স্পীড সার্ভার মূলত ব্যক্তিমালিকানাধীন শক্তিশালী  সফটওয়্যার।যার কারনে এটি যেমন আপনার ওয়েব সাইটের সুরক্ষা সুনিশ্চিত করে তেমনি আমাদের সময় হ্রাস করে সহজে ব্যবহারযোগ্য করে। তাই এটি সাধারণ এপাচি সার্ভারের তুলনায় লাইটস্পিড বেশি পরিমাণ ভিজিটর হ্যান্ডেল করতে পারে।
  • সিপ্যানেল হলো বর্তমানে সবথেকে জনপ্রিয় হোস্টিং ম্যানেজ সিস্টেম। এটি এতই ইউজার ফ্রেন্ডলি যে আপনি এক নজরে সম্পূর্ণ না হলেও ৭০% ফাংশনালিটি বুঝে যাবেন। তবে এর বাইরেও আরো হোস্টিং ম্যানেজমেন্ট সিন্টেম আছে। যেগুলো সিপ্যানেল এর মতো দ্রুত আপডেট করে না এবং নিজেদের ইমপ্রুভ করে না। যার ফলে সেগুলো জনপ্রিয়তা হারাচ্ছে।
  • 24×7 সাপোর্ট অবশ্যই প্রয়োজন । কারণ আপনি কখন কোন টেকনিক্যাল সমস্যার সম্মুখীন হবেন সেটা কেউ জানে না। আর সে সময় আপনি আপনার হোস্টিং প্রোভাইডারের থেকে সাপোর্ট না পেলে বা তাদের সাপোর্ট সেন্টার চালু না থাকলে আপনি আপনার সমস্যার সমাধান করতে পারবেন না। ফলে আপনার সাইট ডাউন থাকতে পারে এবং আপনি ক্ষতির সম্মূখীন হতে পারেন। 
  • যে কোন ধরনের সাইটের জন্য আপটাইম অতিগুরুত্বপূর্ণ একটি বিষয়। আর একটি আদর্শ হোস্টিং কোম্পানি কখনোই তাদের সার্ভার আপটাইম গোপন করে রাখরে না। বরং তারা ইউজারদের সুবিধার জন্য লাইভ আপটাইম পোর্টাল করে। আপনার হোস্টিং এর আপটাইম যত বেশি হবে আপনার সাইট তত বেশি সময় লাইভ থাকবে। 
  • বর্তমার SSD/NVme এই শব্দ শুনে নাই এমন মানুষ পাওয়া খুবই কঠিন। এটি হচ্ছে বর্তমানে সবচেয়ে দ্রুত গতির স্টোরেজ টেকনোলোজি।
  • SSL যা আপনার সাইটটের username, password সহ অনেক কনফেডেন্সিয়াল তথ্যকে ইনক্রিপ্ট করে  আপনার সাইটের ডাটাবেজ এ স্টোর করে ফলে কোন কারণে আপনার সাইট হ্যাক হলেও আপনার তথ্য থাকবে সম্পূর্ণ নিরাপদ।

চলুন এবার দেখে আসি বিশ্বের জনপ্রিয় কিছু হোস্টিং কোম্পানি সার্ভিস ।

প্রথমে আলোচনা করি জনপ্রিয় নেমচিপ কে নিয়ে:

নেমচিপের বেসিক প্লানে আপনি পাচ্ছেন ২০ জিবি এসএসডি স্টোরেজ সহ ৩ টি ওয়েবসাইট হোস্ট করার সুবিধা। অন্যান্য সুবিধাগুলো এখানে পেলেও আপনি পাচ্ছেন পুরাতন যুগের এপচি সার্ভার যার ভিজিটর হ্যান্ডেলিং ক্ষমতা লাইটস্পিড এর তুলনায় প্রায় ২০ গুণ কম। আপনি গুগলে Apache vs Litespeed Server লিখে সার্চ করে আরও বিস্তারিত তথ্য পেতে পারেন। আপনি লাইট স্পিডে যে পরিমাণ ভিজিটর হ্যান্ডেল করতে পারবেন ওই পরিমাণ ভিজিটর এপাচিতে হ্যান্ডেল করতে চাইলে আপনার হোস্টিং কনফিগারেশন কমপক্ষে ৩ গুণ বাড়াতে হবে। ফলে আপনার ব্যয় বেড়ে যাবে। তো সব দিক বিবেচনা করে আপনি আপনার চেক লিস্ট থেকে নেমচিপ কে বাদ দিতে পারেন। 

এখন আলোচনা করবো আরেকটি কোম্পানি গোড্যাড্ডি কে নিয়ে:

গোড্যাড্ডিতে আপনি বেসিক প্যাকেজ এ পাচ্ছেন ১০০ জিবি স্টোরেজ। তবে আপনাকে তারা কোন স্টোরেজ দিচ্ছে তা তারা উল্লেখ করেনি। এবং তারা আপনাকে লাইট স্পিড সার্ভার দিচ্ছে না এপাচি তার কোন উল্লেখ নেই।  যেহেতু এখানে তাদের সার্ভার কনফিগারেশন সম্পর্কে সঠিক কোন ধারণা নেই তাই আপনি এটা আপনার চেকলিস্ট থেকে বাদ দিতে পারেন।

এখন আমাদের দৃষ্টি একটু ফেসবুকসহ বিভিন্ন সোস্যাল মিডিয়ার এডভেটাইসমেন্টের দিকে দিই। ফেসবুক এর নিউজফিড ক্রল করলেই দেখবেন অমুক কোম্পনি ১০ জিবি NVme স্টোরেজ + .com ডোমেইন দিচ্ছে মাত্র ১০০০ টাকায়। 

আপনারা যারা এদের এডভেটাইসমেন্ট দেখে প্রলোভিত হচ্ছেন তাদের বলি, ভাই এখনই সময় সতর্ক হবার। এই ধরণের কোম্পানি গুলো কখনোই আপনাকে NVme বা SSD  স্টোরেজ দিবে না।কারণ এতো কম দামে ১০ জিবি স্টোরেজ কখনোই সম্ভব না। সেটা আপনি নিজেও জানেন। পাশাপাশি আপানাকে যে হোস্টিং দিবে তার লাইসেন্স ক্রাক করা। যার ফলে আপনার সাইট সিকিউরিটি এর অভাব থাকবে । যেকোন সময় আপনার সাইট হ্যাক হতে পারে।

হোস্টিং নেওয়ার আগে আপনি ওই কোম্পানি cPanel licence চেক করে নিতে পারেন এইখানে থেকে https://verify.cpanel.net/

তাহলে আপনি কোথায় থেকে হোস্টিং নিবেন?

আপনি চাইলে আমাদের দেশের প্রথম শ্রেণীর একটি হোস্টিং কোম্পানির থেকে হোস্টিং সার্ভিস নিতে পারেন। তারা আপনাকে দিবে লাইট স্পিড সার্ভার সহ সাধ্যের মধ্যে সবথেকে ভালো সার্ভিস। তারা কখনোই তাদের কোন তথ্য গোপন করে না। বর্তমানে তারা ব্লাক ফ্রাইডে উপলক্ষে হোস্টিং এর কনফিগারেশন ভেদে ৭০% পর্যন্ত ছাড় দিচ্ছেন। আপনার চাহিদা মতো হোস্টিং প্যাকেজ এর অফারগুলো বুঝে নিতে পারেন এই লিংক থেকে  https://itnuthosting.com/offers/blackfriday/

Leave a Reply