সেরা ৫ টি স্মার্টফোন

১৫০০০ হাজার টাকায় সেরা ৫ টি স্মার্টফোন

সেরা ৫ টি স্মার্টফোন

বর্তমান সময়ে স্মার্টফোন একটি অতি গুরুত্বপূর্ণ ডিভাইস। আধুনিক এই যুগের সাথে তাল মিলিয়ে চলতে হলে আপনার অবশ্যই একটি স্মার্টফোন থাকা প্রয়োজন। আজকের দিনে স্মার্টফোন এতটা গুরুত্বপূর্ণ যে কয়েক ঘন্টার জন্যে হলেও আমরা এটিকে হাতছাড়া করতে চাইনা। এর মূল কারণ হলো স্মার্টফোনগুলোর সুযোগ সুবিধা। আধুনিক স্মার্টফোনগুলো এত বেশী উন্নত যে প্রায় কম্পিউটারের মতোই সব কাজগুলো এখান থেকে খুব সহজেই করতে পারা যায়।

স্মার্টফোন এখন শুধু আর কথা বলার কোনো যন্ত্র নয়। একটি স্মার্টফোন একই সাথে কথা বলা, মাল্টিমিডিয়া, ভিডিও দেখা, গান শোনা, ছবি তোলা, ভিডিও করা, বিভিন্ন অ্যাপস এর ব্যবহার, লোকেশন খুজে বের করা, অনলাইনে বই পড়া, নানা রকম গেমস খেলা সহ আরো অনেক কাজে ব্যবহার করা হচ্ছে। তাই বর্তমান দৈনন্দিন জীবনে স্মার্টফোনের অপরিসীম গুরুত্ব কোনভাবেই অবহেলা করা সম্ভব নয়। আর একারণেই প্রায় সবাই স্মার্টফোন ব্যবহারের দিকে ঝুঁকছে।

তবে দামের দিক থেকে সাধারণ কথা বলা মোবাইল ফোনগুলোর চেয়ে স্মার্টফোনের মূল্য অনেক বেশি। কারণ স্মার্টফোনগুলোতে বড় ডিসপ্লে, টাচ স্ক্রিন, ব্লুটুথ, ওয়াইফাই, হটস্পট, উন্নত মানের ক্যামেরা, জিপিএস সহ আরো অনেক ধরণের সুবিধা রয়েছে। তাই এর দাম সাধারণ মোবাইল ফোনের চেয়ে বেশি হওয়াটাই স্বাভাবিক। কিন্তু আশার কথা হলো বর্তমানে বাজারে অনেক ধরনের স্মার্টফোন কোম্পানি ও ব্র্যান্ড এর প্রতিযোগিতামূলক বাজার ধরার মনোভাবের কারণে দাম অনেকটা হাতের নাগালেই রয়েছে। পাশাপাশি স্মার্টফোনগুলোর মানের উন্নতি ঘটেছে ও নিত্য নতুন আধুনিক প্রযুক্তি যুক্ত হচ্ছে।

পুরোনো ফোন কেনার আগে ১০ টি বিষয় জানা জরুরি

বর্তমানে বাজারে অনেক দামি দামি স্মার্টফোন থাকলেও অনেকেরই তা কেনার মতো সামর্থ্য থাকে না। বিশেষ করে মোটামুটি বাজেটে ফোন কিনতে গেলে অনেক দ্বিধা দ্বন্দ্বে পড়ে যান। তাই আপনার বাজেট যদি ১০ থেকে ১৫ হাজার টাকার মধ্যে হয়ে থাকে এবং নিজের জন্য একটি ভালো স্মার্টফোন কেনার কথা ভাবছেন তাহলে এ ব্লগ টি আপনার জন্য। এই বাজেটের মধ্যে বর্তমানে বাজারে থাকা সেরা স্মার্টফোন গুলো নিয়ে আলোচনা করবো এখানে। চলুন তাহলে এ বাজেটের সেরা ফোনগুলো সম্পর্কে জেনে নেয়া যাক-

৫. রিয়েলমি সি১২ (Realme C12)

২০২০ সালে বাংলাদেশের স্মার্টফোন বাজারে প্রবেশ করার পর থেকেই একের পর এক অসাধারণ ফিচারের ফোন নিয়ে এসে তুমুল আলোচনার সৃষ্টি করেছে রিয়েলমি স্মার্টফোন ব্র্যান্ড। ২০২০ শেষের দিকে এসে মিড বাজেটের ফোনগুলোর ক্ষেত্রে রিয়েলমি সি১২ অনেকাংশেই বাজার দখল করে নিয়েছে।

৬.৫ ইঞ্চির আইপিএস এলসিডি এইচডি প্লাস ডিসপ্লে, ৩ জিবি র‍্যাম ও ৩২ জিবি রমের সাথে শক্তিশালী গেমিং মিডিয়াটেক হেলিও জি ৩৫ প্রসেসর এবং পাওয়ার ভিআর এর গ্রাফিক্স প্রসেসিং ইউনিট থাকায় ফোনটি পারফরম্যান্সের দিক থেকে অসাধারণ। এছাড়া ফোনটিতে মেইন ক্যামেরা হিসেবে রয়েছে ১৩+২+২ মেগাপিক্সেলের তিনটি ক্যামেরার সেটাপ। সাথে সামনের দিকে রয়েছে ৫ মেগাপিক্সেলের একটি ফ্রন্ট ক্যামেরা। যা থেকে মোটামুটি ভালো মানের ছবি আশা করতে পারেন। সবশেষে ফোনটিতে থাকা ৬০০০ মিলি এম্পিয়ারের বিশাল ব্যাটারি থাকায় পাওয়ার ব্যাকআপ নিয়েও আপনি থাকবেন চিন্তা মুক্ত। বাংলাদেশে এ ফোনটির বাজারমূল্য মাত্র ১০৯৯০ টাকা।

৪. ভিভো ওয়াই ২০ (Vivo Y20)

বাংলাদেশের স্মার্টফোনের বাজারে ভিভো একটি পরিচিত নাম। মিড বাজেটের ভিভোর অনেকগুলো ফোন থাকলেও বর্তমানে এ মডেলের ফোনটিই সেরা। ৪ জিবি র‍্যাম ও ৬৪ জিবি রমের এ ফোনটিতে প্রসেসর হিসেবে রয়েছে স্নাপড্রাগণ ৪৬০ সাথে গ্রাফিক্স প্রসেসর ইউনিট হিসেবে রয়েছেন অ্যাড্রিনো ৬১০। ফোনটিতে থাকা ৬.৫১ ইঞ্চির আইপিএস প্যানেলের বিশাল এইচডি প্লাস ডিসপ্লে আপনাকে অসাধারণ মাল্টিমিডিয়া এক্সপেরিয়েন্স দিবে। এসব হার্ডওয়ারের কম্বিনেশন পারফরমেন্সের দিক থেকে ফোনটিকে করেছে দুর্দান্ত।

ক্যামেরা হিসেবে ফোনটিতে রয়েছে ১৩+২+২ মেগাপিক্সেল এর মেইন ক্যামেরা সেটাপ। এছাড়া ফোনটির সামনে রয়েছে ৮ মেগাপিক্সেলের একটি ফ্রন্ট ক্যামেরা। এসব ক্যামেরার সাহায্যে দিনে ও রাতে অনেক ভালো মানের ছবি তুলতে পারবেন। পাওয়ারের জন্য ফোনটিতে রয়েছে ৫০০০ মিলিঅ্যাম্পিয়ারের ব্যাটারি ও ১৮ ওয়াট এর ফাস্ট চার্জার। তাই চার্জ নিয়ে আপনাকে খুব একটা চিন্তা করতে হবে না। আকর্ষণীয় ফিচার এ ফোনটির বর্তমান বাজার মূল্য ১৪৯৯০ টাকা মাত্র।

৩. অপো এ ৩৩ (Oppo A33) 

আকর্ষণীয় ক্যামেরার ফোনগুলোর জন্য অপো বরাবরই বিখ্যাত। তবে মিড বাজেটের ফোন গুলোতে এত ভালো ক্যামেরা আপনি কখনোই পাবেন না। অপো এ ৩৩ মডেলের ফোনটিতে রয়েছে স্নাপড্রাগণ ৪৬০ প্রসেসর এর ৩ জিবি র‍্যাম। যার সাথে গ্রাফিক্স প্রসেসিং ইউনিট হিসেবে রয়েছে  অ্যাড্রিনো ৬১০। ফোনটিতে থাকছে ৬.৩ ইঞ্চি এইচডি প্লাস আইপিএস প্যানেলের বড় ডিসপ্লে। যার রিফ্রেশ রেট ৯০ হার্জ। তাই ফোনটি ব্যবহার করে অসাধারণ ইউজার এক্সপ্রিয়েন্স পাবেন।

এছাড়া মেইন ক্যামেরা হিসেবে ফোনটিতে থাকছে ১৩+২+২ মেগাপিক্সেলের তিনটি ক্যামেরার সেটাপ। তাছাড়াও রয়েছে ৮ মেগাপিক্সেলের একটি ফ্রন্ট ক্যামেরা। ক্যামেরার দিক থেকে এ বাজেটের অন্যান্য ফোন গুলোর চেয়ে অনেকটা ভালো পারফর্মেন্স আশা করতে পারেন। এছাড়াও ফোনটিতে ব্যবহার করা হয়েছে ৫০০০ মিলিঅ্যাম্পিয়ারের বিশাল ব্যটারি। যা চার্জের জন্য রয়েছে ১৮ ওয়াট এর একটি ফাস্ট চার্জার। তাই চার্জ ফুরোনোর চিন্তা করার কোনো প্রয়োজন নেই। বাংলাদেশে এ ফোনটির বাজার মূল্য ধরা হয়েছে ১৩৯৯৯ টাকা মাত্র।

২. ইনফিনিক্স হট ১০ (Infinix Hot 10)

সর্বপ্রথম ২০১৯ সালে বাংলাদেশের স্মার্টফোন বাজারে প্রবেশ করার পর একের পর এক এন্ট্রি ও মিড বাজেটের ফোন গুলো দিয়ে বাজার কাঁপাচ্ছে ইনফিনিক্স। তাই কম দামে সেরা ফোন পেতে চাইলে ইনফিনিক্স হতে পারে আপনার প্রথম অপশন। ইনফিনিক্স হট ১০ ফোনটিতে রয়েছে ৬.৭৮ ইঞ্চির আইপিএস প্যানেলের বিশাল এচডি প্লাস ডিসপ্লে। যা আপনাকে অসাধারণ মাল্টিমিডিয়া এক্সপেরিয়েন্স দিবে।

পুরোনো ফোন কেনার আগে ১০ টি বিষয় জানা জরুরি

ফোনটিতে প্রসেসর হিসেবে রয়েছে মিডিয়াটেক হেলিওর জি ৭০ মডেলের ৪ জিবি গেমিং প্রসেসর। সাথে রয়েছে মালি জি ৫২ মডেলের গ্রাফিক্স প্রসেসিং ইউনিট। তাই পারফরম্যান্স নিয়ে আপনাকে ভাবতে হবে না। তাছাড়া ১২৮ জিবি  বিশাল রম স্পেস থাকার কারণেই আপনাকে অতিরিক্ত মেমোরি কার্ড ব্যবহার করারও প্রয়োজন হবে না। 

ক্যামেরা হিসেবে ফোনটিতে রয়েছে ১৬+২+২ মেগা পিক্সেলের তিনটি মেইন ক্যামেরা সেটআপ এবং সাথে একটি লো লাইট সেনসর। যার ফলে স্বল্প আলোতেও ক্যামেরার ভালো পারফরম্যান্স পাবেন। এছাড়াও ফ্রন্টে রয়েছে ৮ মেগাপিক্সেলের একটি ক্যামেরা। তাই ক্যামেরার দিক থেকে এ বাজেটের অন্য ফোনগুলোর চেয়ে ইনফিনিক্স হট ১০ কে এগিয়ে রাখতে পারেন।

এ বিশাল আকৃতির ফোনটির পাওয়ারের জন্য রয়েছে ৫২০০ মিলিঅ্যাম্পিয়ারের বিশাল ব্যাটারি। যা থেকে অনায়াসেই আপনি একদিনের বেশি সময় পর্যন্ত ব্যাকআপ পাবেন। বিশালাকৃতির ও আকর্ষণীয় ফিচারের এ ফোনটির মূল্য মাত্র ১২৯৯০ টাকা।

১. রিয়েলমি ন্যাজ্রো ২০ (Realme Nazro 20) 

মিড বাজেটের ফোনগুলোর মধ্যে বর্তমানে সেরা অবস্থানটি দখল করে নিয়েছে রিয়েলমির তৈরি ন্যাজ্রো ২০ মডেলের ফোনটি। মাত্র ১৩৯৯০ টাকা দামের এই ফোনটি ক্যামেরা, প্রসেসর, ব্যাটারি সহ অন্যান্য অনেক দিক থেকেই সবার চেয়ে এগিয়ে রয়েছে।

ডিসপ্লে হিসেবে ফোনটিতে ব্যবহার করা হয়েছে ৬.৫ ইঞ্চির আইপিএস প্যানেলের এইচডি প্লাস রেজুলেশনের ডিসপ্লে। যা আপনাকে অসাধারণ মাল্টিমিডিয়া এক্সপেরিয়েন্স দিবে। ৪ জিবি র‍্যাম ও ৬৪ জিবি রমের এ ফোনটিতে প্রসেসর হিসেবে রয়েছে বর্তমান সময়ের অন্যতম পাওয়ারফুল মিডিয়াটেক হেলিও জি৮৫ গেমিং প্রসেসর। যা আপনার নিত্যদিনের ইউজার এক্সপেরিয়েন্সকে অসাধারণ করে তুলবে। পাশাপাশি যে কোন ধরণের গেমও স্বাচ্ছন্দের সাথে খেলতে পারবেন।

ক্যামেরা হিসেবে ফোনটিতে ব্যবহার করা হয়েছে ৮ মেগাপিক্সেলের একটি ফ্রন্ট ক্যামেরা এবং  ৪৮+৮+২ মেগাপিক্সেলের শক্তিশালী ত্রিপল মেইন ক্যামেরার সেটআপ। যা থেকে দামি দামি ফোন গুলোর মতোই ভালো ছবি তুলতে পারবেন। এছাড়া ফোনটিতে ৬০০০ মিলিঅ্যাম্পিয়ারের বিশাল ব্যাটারি থাকার কারণে দ্রুত চার্জ ফুরানোর কোন ভয় নেই। এর সাথে ১৮ ওয়াটের ফাস্ট চার্জিং থাকায় আপনার ফোনটি চার্জ হবে অনেক দ্রুত। তাই কোনও দ্বিধা-দ্বন্দ্ব ছাড়াই রিয়েলমি Nazro 20 ফোনটি কিনতে পারেন।

Leave a Reply