এন্ড্রয়েড এর ১০ টি ট্রিকস এন্ড টিপস

এন্ড্রয়েড এর ১০ টি ট্রিকস এন্ড টিপস

এন্ড্রয়েড মোবাইল আমাদের জীবনকে যেমন  সহজ করে তুলছে তেমনি পুরো দুনিয়াকে যেন হাতের মুঠোয় এনে দিয়েছে।  এন্ড্রয়েড মোবাইলের ব্যবহারকে আরও সজহতর করতে আপনাদের আজকে আমরা এমনই কিছু ট্রিকস এবং টিপস শেখাবো যা আপনাদের কাজে আসবে বলে আশা করি।

আমাদের জীবনকে সহজ করতে তুলতে তৈরি হচ্ছে নানা ধরনের উপায় বা পদ্ধতির। এন্ড্রয়েড তেমনই একটি উদ্ভাবন। যোগাযোগের মাধ্যম ছাড়াও এটি আপনাকে বিভিন্ন ধরনের সেবা প্রদান করে থাকে। শিক্ষা, বিনোদন ইত্যাদি। অ্যান্ড্রয়েড মোবাইলে বিভিন্ন অ্যাপস বা ফিচার গুলো ব্যবহার করে আপনি এসব সেবা পেতে পারেন। এছাড়া কিছু ট্রিকস আর টিপস  জানা থাকলে এর ব্যবহার হবে আপনার কাছে আরও সহজ। 

এন্ড্রয়েড মোবাইলের ট্রিকস ও টিপস 

১. Background data- আমাদের মোবাইলে কিছু অ্যাপস আছে যা background data ব্যবহার করে ইন্টারনেটের এমবি খরচ সহ ফোনকে অনেক বেশি স্লো করে দিচ্ছে। এসব ব্যাকগ্রাউন্ড ডাটা বন্ধ না করলে ফোনে বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। এগুলো বন্ধ করতে settings এর data use এর মাধ্যমে আপনি দেখতে পারবেন কোন অ্যাপস গুলো বেশি ডাটা ব্যবহার করছে এবং তা সহজেই ডিজেবল করে দিতে পারবেন।

২.Reboot- অনেকক্ষণ ধরে মোবাইল চালু থাকলে মোবাইলের কাজের সক্ষমতাকে কমে যায়। আপনি যদি দিনের বেশির ভাগ সময়ই মোবাইল নিয়ে ঘাটাঘাটি করেন তবে আপনার মোবাইলটি স্লো হয়ে যাবে এবং কাজ করতে নানা ধরণের সমস্যার সৃষ্টি করবে। তাই আপনার উচিত দিনে একবারের জন্য হলেও ফোনকে রিবুট করা। এতে করে আপনি ফোনের ভালো সার্ভিস পাবেন।

মোবাইল দিয়ে ইনকাম করার উপায়

৩. অ্যাপস ডিজেবল- মোবাইল কিনলে দেখা যায়  আগে থেকে প্রি-ইনস্টল করা কিছু অ্যাপস থাকে, যা আমাদের কাজে লাগে না বললেই চলে। এসব অ্যাপস গুলো ব্যাকগ্রাউন্ডে তাদের কাজগুলো করে বা মাঝে মাঝে আপডেট নিয়ে থাকে। এগুলো আপনার ফোনকে আরও স্লো করে দেয়। তাই সেসব অ্যাপস গুলো ডিজেবল করতে setting এ manage apps এর মাধ্যমে সিলেক্ট করে তা ডিজেবল করে ফেলুন।

৪.ডুয়েল অ্যাপস- এন্ড্রয়েড আমাদের ব্যবহারের সুবিধার জন্যে dual apps, app clone, বা duplicate app এর সেবা দিয়ে থাকে। আপনার যেসব অ্যাপস গুলো বেশি ব্যবহার করা হয়, তা অন্য আরো একটি তৈরি করে সহজেই ব্যবহার করতে পারবেন। তাই ডুয়েল অ্যাপস আপনাকে এ সেবাটি দিয়ে থাকে। যেমন একটি ফোনে দুটি ম্যাসেঞ্জার অ্যাপস চালু করতে পারেন 

৫.Find my device- আপনার ফোন হারিয়ে গেলে তা খুঁজে বের করতে সাহায্য করবে find my device নামক এই ওয়েব সাইটটি। আপনার ইমেইলের এড্রেসের সাহায্যে গুগল ম্যাপ এর মাধ্যমে খুব সহজেই আপনার ফোনটি কোথায় আছে তা জানতে পারবেন।

৬. OTG cable : OTG cable ব্যবহার করে আপনি পেনড্রাইভ, গেমপ্যাড এমনকি মাউস এর ব্যবহারের মতো কিছু অসাধারণ সেবা পেতে পারেন। এতে করে পিসি বা ল্যাপটপের সাহায্যে আমাদের যেসব কাজ করতে হয় তা সহজেই আমরা মোবাইলের মাধ্যমে OTG cable এর সাহায্যে করতে পারি।

৭. দ্রুত ব্যাটারি চার্জ করা- মোবাইলের চার্জ শেষ হওয়ার বড় কারন হচ্ছে ফোনের সঠিক ব্যবহার না করা। আমরা যেমন ফোনে সম্পুর্ন চার্জ হওয়ার আগেই আবার একদম চার্জ শেষ না হওয়া পর্যন্ত এটি ব্যবহার করে থাকি। একারনে আমাদের ফোন নষ্ট হওয়ার সম্ভবনা থাকে অনেক বেশি। আপনি যদি কোনো কারনে ফোনকে দ্রুত চার্জ করতে চান তবে চার্জিং এর সময় ফোনকে এ্যারোপ্লেন মুড এ রাখুন, দেখবেন আপনার ফোন আগের তুলনায় অনেক দ্রুত চার্জ হচ্ছে। 

৮. ওয়েবপেইজ সেইভ- ব্রাউজার ব্যবহারের মাধ্যমে আমরা বিভিন্ন ধরনের ওয়েবপেইজ থেকে তথ্য নিয়ে থাকি। কিন্তু মাঝে মাঝে তথ্য গুলো নিতে আমাদের বারবার ওয়েবসাইটটি ব্রাউজ করতে হয় যা অনেক কষ্টকর। তাই আপনি চাইলে সে ওয়েবপেজটি সেইভ করে ব্যবহার করতে পারেন। গুগল ক্রোম আপনাকে এই সেবা প্রদান করে থাকে। আপনি চাইলে যে কোন ওয়েবপেজ কে হোমপেজে বা অফলাইনে সেইভ করে রাখতে পারেন। আপনার ব্যবহারের সুবিধার জন্যেই গুগল আপনাকে এ ধরণের সেবা প্রদান করে থাকে। 

৯. Mobile root- আমরা যখন মোবাইল ব্যবহার করি প্রায়ই মোবাইলের স্ক্রিনে লেখা বা কাজের সুবিধার জন্য রুট করার প্রয়োজনীয়তা পড়ে । এর ফলে আপনি যে কোন কাজে অ্যাপস বা ফিচার গুলো ব্যবহার করতে পারবেন সহজেই। এছাড়া ফিচার গুলোকে আরও আকর্ষণীয় করতে আপনি  UI অর্থাৎ ইউজার ইন্টারফেয়ারেন্স  (user interference) এর সাহায্য নিতে পারেন। 

ফটোগ্রাফি করে আয় করার উপায়

১০. Portable hotspots- আপনি পোর্টেবল হটস্পটির সাহায্যে wifi এর মতো দারুণ সেবা পেতে পারেন। পোর্টেবল হটস্পট কানেক্ট করে আপনি যে কোন মোবাইল, কম্পিউটার বা ল্যাপটপ এ wifi এর মাধ্যমে যুক্ত হয়ে কাজ করতে পারবেন। এতে আপনার মোবাইলে থাকা ইন্টারনেট ব্যবহার করে আপনি অন্য কোন ডিভাইসেও কাজ করতে পারবেন সহজে। 

এন্ড্রয়েড মোবাইল সম্পর্কে নতুন কিছু জানতে কার না ভালো লাগে। বর্তমানে আমরা অনেক বেশি মোবাইলের উপর নির্ভর হয়ে পড়েছি। দিনের বেশির ভাগ সময়ই আমরা এতে অতিবাহিত করছি। 

মোবাইলের ব্যবহারকে আরো সহজ করতে আমাদের উদ্দেশ্য ছিল এমনই কিছু ট্রিকস এবং টিপস সম্পর্কে আপনাদের জানানো। আপনার এন্ড্রয়েড মোবাইলটি সম্পর্কে জানুন দেখবেন এর ব্যবহার আপনার জীবনকে কতটা সহজ  ও সুন্দর করে তুলে। আজকের এন্ড্রয়েড মোবাইলের ট্রিকস ও টিপস গুলো আশা করি আপনাদের অনেক কাজে আসবে। 

Leave a Reply